সংবাদ শিরোনাম:
জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে শ্রেষ্ঠ সখীপুর আবাসিক মহিলা কলেজ টাঙ্গাইলের মধুপুরে ভোট দিতে যাওয়া হলো না মাসুদের টাঙ্গাইলে বাবার ভোট দিতে এসে ছেলে আটক টাঙ্গাইলে ভোট কেন্দ্রে ভিমরুলের আক্রমণে দিশেহারা ভোটার, আহত ২৫ টাঙ্গাইলে উপজেলা নির্বাচন নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর বিফ্রিং কালিহাতীতে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চালক নিহত বাসাইলে তামাক নিয়ন্ত্রণে করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত মাভাবিপ্রবিতে ক্যারিয়ার বিষয়ক কর্মশালা পাসপোর্ট টু আর্নিং অনুষ্ঠিত ভাসানী বিশ্ববিদ্যালয়ে ‘ইনোভেশন শোকেসিং’ অনুষ্ঠিত হয়েছে টাঙ্গাইলে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগীতা অনুষ্ঠিত
নাগরপুরে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করলেও বেতন ভাতা নেই আনসার ভিডিপি সদস্যদের

নাগরপুরে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করলেও বেতন ভাতা নেই আনসার ভিডিপি সদস্যদের

tangail-pratidin

প্রতিদিন প্রতিবেদক নাগরপুর: নাগরপুরে করোনাভাইরাসের প্রাদুর্ভাব রক্ষায় নিয়োজিত আনসার বাহিনীর ভিডিপি সদস্যরা বিনা বেতনেই অনেকটা স্বেচ্ছাশ্রমের ওপর ভিত্তি করেই পালন করে যাচ্ছে তাদের উপর অর্পিত রাষ্ট্রীয় দায়িত্ব।

এ দায়িত্ব পালন করে তারা কোন প্রকার বেতন ভাতা পাবেন না জেনেও দেশের এ সংকটময় মূহুর্তে নিজেদের সবটুকু শ্রম দিয়ে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব থেকে নাগরপুরকে রক্ষা করে চলেছেন। করোনা ভাইরাসের প্রভাবে উপজেলার বিভিন্ন প্রবেশ পথে স্থাপিত চেক পোষ্টে কোন প্রকার সুরক্ষা সামগ্রী ছাড়াই পুলিশের সাথে কাধে কাধ মিলিয়ে কাজ করে যাচ্ছেন আনসার ভিডিপি সদস্যরা।

কিছু কিছু চেকপোষ্টে শুধু আনসার ভিডিপি সদস্যদেরকে দায়িত্ব পালন করেতও দেখা গেছে। প্রশাসনের পক্ষ থেকেও তাদের দেওয়া হয়নি কোন প্রকার সুরক্ষা সামগ্রী। অথচ নিজেদের পরিবার-পরিজনের ভরণ পোষণের দায়িত্ব কাঁধে নিয়ে আনসার ও ভিডিপিতে যোগ দিয়েছিলেন তারা। প্রত্যাশিত বেতন ভাতা ও রেশন না পেয়ে অনেকটা মানবেতর জীবনযাপন করছেন এ উপজেলায় কর্মরত আনসার ভিডিপি সদস্যরা।

অথচ তারা পুলিশ ও প্রশাসনকে প্রয়োজনমতো বিভিন্ন কর্মকান্ডে সহযোগিতা করেন। তাছাড়া শান্তিশৃঙ্খলা রক্ষা, দূর্যোগ মোকাবিলায় এই বাহিনীর তাৎপর্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিটি গ্রামে ও ইউনিয়নে আনসার বাহিনীর ভিডিপি সদস্যের বিরাট একটি অংশ শান্তিশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকে। এরা জীবন বাজি রেখে সমাজে শান্তিশৃঙ্খলা স্থাপনে প্রয়োজনে সাড়া দিয়ে যে ভূমিকা পালন করেন তা অত্যন্ত প্রশংসনীয়।

উপজেলার আনসার ও ভিডিপির প্রায় ৩০ হাজার সদস্যের মধ্যে নিয়মিত নামমাত্র ভাতা পান মাত্র ৪৭ জন সদস্য। সাধারণ সদস্য যারা তারা ‘নো ওয়ার্ক-নো পে’ এই ভিত্তিতে আনসারের সদস্যভুক্ত তালিকায় রয়েছেন। সাধারণ সদস্য সরকারের বিভিন্ন বাহিনীর ডাকে সাড়া দিয়ে নিয়মিত কাজ করে গেলেও তারা শ্রমানুযায়ী কোনো প্রকার বেতন ভাতা না পাওয়ায় পারিবারিক জীবনযাপনে অত্যন্ত দুঃখ-কষ্টে দিনানিপাত করছেন।

বিভিন্ন কর্মকান্ডে আনসার বাহিনীর সদস্যরা যেভাবে সরকারের ডাকে বিভিন্ন সময়ে শান্তিশৃঙ্খলা রক্ষায় যে ধরনের অবদান রাখে তা উল্লেখযোগ্যও বটে। তাদের এই পরিশ্রমকে মূল্যায়ন করে রেগুলার আনসার সদস্যদের মতো নির্দিষ্ট অংকের বেতন ভাতা ও রেশন দিয়ে জীবিকা রক্ষায় সরকারি আশু হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগীরা।

উপজেলা আনসার ভিডিপি প্রশিক্ষক মো.জাইদুর রহমান জাহিদ বলেন, নাগরপুর উপজেলায় যারা আনসার ভিডিপি সদস্য হয়েছেন তারা নো ওয়ার্ক নো পে ভিত্তিতেই সদস্য হয়েছেন। যারা এখন করোনা মোকাবেলায় কাজ করে যাচ্ছেন তাদের ভাতার বিষয়ে আমি উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা বলে সহযোগিতা করার চেষ্টা করবো।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840